BTemplates.com

HTML: Lecture 2: HTML Versions & HTML Structure





HTML Versions
Web এর জগতে HTMLএর অনেকগুলি ভার্সন রয়েছে। প্রায়ই শুনে থাকবেন HTML, XHTML, XML, CSS, XSLT ইত্যাদি। অনেকে না জেনে না বুঝেই বলে থাকেন XHTML এসে গ্যাছে এখন আর HTML শেখার দরকার নাই। অনেকে আবার বলে থাকেন XML চলে এসেছে HTML দরকার নাই, এজন্য HTML এর ভার্সন সংক্রামত্ম ধারণা থাকতে হবে। Web এর ক্ষেত্রে বর্তমানে অধিক ব্যবহৃত হচ্ছে HTML-5 ও CSS-3 এ ব্যাপারে আমরা বিসত্মারিত আলোচনা করবো। আপাতত HTML ভার্সন জানার জন্য নিচের টেবিলটি লক্ষ্য করুন। তবে XML বিষয়টি সম্পূর্ণ আলাদা এটি কোন Data প্রদর্শন করতে পারে না। এটি ডাটা সংরক্ষণ এবং পরিবহনের কাজ করে থাকে। এটির Extention নাম হবে XML। তবে এতে Data সংরক্ষণ করে পরে HTML এ কল করে প্রদর্শন করা হয়।
Version
Year
HTML
1991
HTML+
1993
HTML 2.0
1995
HTML 3.2
1997
HTML 4.01/XHTML 1.0
1999
XHTML 1.0
2000
HTML5
2012
XHTML5
coming

Html Structure
HTML ট্যাগ ব্যবহার করে প্রোগ্রাম লেখা হয়। প্রতিটি ট্যাগ শুরু হয় একটি <(Less than) চিহ্ন এবং >(Grater than) চিহ্ন দিয়ে। এই দুইটি চিহ্ন < > দিয়ে ট্যাগ শুরু হয় এবং এই দুইটি চিহ্নসহ প্রথম চিহ্নের সাথে একটি ব্যাক স্লাস (/) চিহ্ন দিয়ে ট্যাগ শেষ করা হয়, যেমন </>
সর্ম্পুন একটি ট্যাগ যেমন :   <html>………</html>
প্রতিটি HTML ফাইল <html> ট্যাগ দিয়ে শুরু করাটা এবং </html> ট্যাগ দিয়ে শেষ করা বাধ্যতামূলক। html ট্যাগের মধ্যে আবার head এবং body সেকশন থাকে।

 সুতরাং HTML ফাইলের  Structure হবে নিম্নরুপ: