BTemplates.com

MS Excel: Lecture 6: Excel এর কিছু ব্যবহারিক কাজ, Wages (মজুরী) নির্ণয়,Commissionনির্ণয়


Wages (মজুরী) নির্ণয়
আসুন একটি প্রতিষ্ঠানের Wages বা মজুরি নির্ধারণ করা যাক। মনে করি প্রতিদিন সাধারণ কর্মঘন্টা হচ্ছে ৮ এবং ৮ বা তার কম কর্মঘন্টার জন্য মজুরি ২০ টাকা। এছাড়া কোন কর্মচারী ইচ্ছা করলে ওভার টাইম করতে পারে। ওভার টাইমের জন্য প্রথম ৮ ঘন্টার পরে প্রতি ঘন্টার জন্য মজুরি ২৫ টাকা। সুতরাং কেউ ৬ ঘন্টা কাজ করলে মজুরী পাবে ৬´২০=১২০ টাকা। আবার কেউ ৮ ঘন্টা কাজ করলে মজুরী পাবে ৮´২০=১৬০ টাকা। আবার কেউ ১১ ঘন্টা কাজ করলে পাবে প্রথম ৮ ঘন্টার জন্য ৮´২০=১৬০ টাকা এবং পরবর্তী ৩ঘন্টার জন্য পাবে ৩´২৫=৭৫ টাকা সুতরাং মোট ১১ ঘন্টার জন্য ১৬০+৭৫= ২৩৫ টাকা। এভাবে একটি প্রতিষ্ঠানের কিছু কর্মচারীর মোট কর্মঘন্টার উপর একটি Wages Sheet তৈরী করবো। নিচের Step গুলো অনুসরণ করুন।
1.       হুবুহু নিচের মত একটি Worksheet তৈরী করুন।
এখন C2 সেলে ফর্মূলা লিখতে হবে। এক্ষেত্রে B2 সেলে অবস্থিত কর্মঘন্টা যদি ৮ ঘন্টার বেশী হয় তবেই ওভার টাইম পাওয়া যাবে। নতুবা ওভার টাইম হিসেবে কোন ঘন্টা গণনা হবে না। অর্থাৎ ০ ঘন্টা গণনা হবে। এক্ষেত্রে আমরা IF নামের একটি Statement ব্যবহার করবো। এই Statement এ একটি শর্ত ব্যবহার করা হয় এবং শর্তটির ক্ষেত্রে ২টি ফলাফল উল্লেখ করে দিতে হয়। অর্থাৎ শর্তটি সত্যি হলে (যদি কর্মঘন্টা ৮ ঘন্টার বেশী হয়) একটি ফলাফল উল্লেখ করতে হয়। এবং শর্তটি সত্যি না হলে (যদি কর্মঘন্টা ৮ ঘন্টার কম হয়) আরেকটি ফলাফল উল্লেখ করতে হয়  এবং If কমান্ড লিখে শর্তটি লিখতে হয় (যেমন যদি কর্মঘন্টা ৮ ঘন্টার বেশী হয় (IF (B2>8)),  চলুন ফর্মূলাটি দেওয়া যাক।
2.      সেল পয়েন্টার C2 সেলে রাখুন এবং ফর্মূলা টাইপ করুন  =IF(B2>8, B2-8, 0) এবং Enter দিন।
Excel Part _6_image_2
নিচে ফর্মূলার ব্যাখ্যা লক্ষ্য করুন।
উপরে IF এর পরে ব্রাকেটের মধ্যে প্রথমে শর্ত (B2>8) দেওয়া আছে। পরে কমা(,) দিয়ে প্রথম ফলাফল (B2-8) দেওয়া হয়েছে এবং আবার কমা দিয়ে দ্বিতীয় ফলাফল শুন্য (0) দেওয়া হয়েছে । শর্তটি যদি সত্যি হয় অর্থ্যাৎ B2 সেলে সংখ্যার মান যদি ৮ এর বড় হয় তবে প্রথম ফলাফল (B2-8) পাওয়া যাবে। আর শর্তটি সত্যি না হলে দ্বিতীয় ফলাফল (শুন্য) পাওয়া যাবে।
3.      D2 সেলে পয়েন্টার রেখে আবারও টাইপ করুন    = IF(C2>0,C2*25+8*20,B2*20) এবং এন্টার দিন।
সূত্রের ব্যাখ্যা যদি C2 সেলে 0র বেশী (৮ ঘন্টার বেশী) সংখ্যা থাকে, তবে C2 সেলের সংখ্যার সাথে ২৫ গুণ করে তার সাথে আবার ৮´২০=১৬০ যোগ করতে হবে, নতুবা B2 সেলের সংখ্যার সাথে সরাসরি ২০ দিয়ে গুণ করতে হবে। ইতিমধ্যেই D2 সেলে ফলাফল আসবে।
4.       এখন C2 থেকে D2 সেল পর্যন্ত সিলেক্ট করে Clipboard কমান্ডগ্রুপ থেকে Copy কমান্ড দিন।
5.       C3 থেকে D7 পর্যন্ত সিলেক্ট করে Clipboard কমান্ডগ্রুপ থেকে Paste কমান্ড দিন।
সমস্ত সেলে সঠিক ফলাফল আসবে।
Commission নির্ণয়
চলুন একটি বিক্রয় ফার্মের কমিশন বার করা যাক। এক্ষেত্রে বিক্রয় কর্মীদের বিক্রির পরিমাণের উপর কমিশন নির্ধারণ করা হবে। শর্ত হচ্ছে যদি বিক্রয় 10,000 টাকার কম হয় তবে কমিশন ৫%। যদি বিক্রয় 20,000 টাকা বা তার কম হয় তবে কমিশন ৭%। যদি বিক্রয় 30,000 টাকা বা তার কম হয় তবে ১০%। যদি বিক্রয় 40,000 টাকা বা তার কম হয় তবে কমিশন ১২% এবং যদি বিক্রয় 50,000 টাকা বা তার বেশী হয় তবে কমিশন ১৫%।
1.       হুবুহু নিচের মত একটি Worksheet তৈরী করুন।
2.      C2 সেলে পয়েন্টার রেখে টাইপ করুন
=IF(B2<10000,B2*5%,IF(B2<=20000,B2*7%,IF(B2<=30000,B2*10%,        IF(B2<=40000,B2*12%,IF(B2<=50000,B2*15%))))) এবং Enter দিন।
C2 সেলে ফলাফল পাওয়া যাবে।


3.      C2 সেলে পয়েন্টার রেখে Clipboard কমান্ডগ্রুপ থেকে Copy কমান্ড দিন। C3 সেল থেকে C6 সেল পর্যন্ত ব্লক করে Clipboard কমান্ডগ্রুপ থেকে Paste কমান্ড দিন। সমস্ত সেলে ফলাফল পাওয়া যাবে।